অরাজনৈতিক ইস্যুতেই ঘুরপাক খাচ্ছে রাজনীতি

প্রেক্ষাপট বদল আর সময়ের ব্যবধানে দেশের রাজনৈতিক অঙ্গনেও এসেছে নবরূপ আর নতুন দৃশ্যপট। জাতীয় ও রাজনৈতিক নানা ইস্যুতে বছরজুড়ে তর্কাতর্কি ও বিরোধী দলগুলোর বিভিন্ন কর্মসূচির মধ্যে আগে হাজির হতো ঈদ। ঈদ-আনন্দে সাময়িক সময়ের জন্য হলেও দূর হতো রাজনৈতিক উত্তাপ।

ঈদের খুশির রেণু ছড়িয়ে পড়ত রাজনৈতিক পরিমণ্ডলেও। আগামীকাল পবিত্র ঈদুল আজহা। কিন্তু রাজনৈতিক অঙ্গনের চিরচেনা সেই দৃশ্যপটে বড়ো ধরনের বিবর্তন ঘটেছে। ঈদের আগ পর্যন্ত দেশে আলোচনার শীর্ষে ছিল নানা অরাজনৈতিক ইস্যু। একের পর এক নতুন নতুন ইস্যুতে চাপা পড়ে মূল রাজনীতি ম্লান।

রোজা কিংবা কোরবানির ঈদের দিনের রাজনৈতিক দৃশ্যপটও বদলে গেছে। রাজধানীতে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতা-নেত্রীর ঈদ-শুভেচ্ছা বিনিময়ের চিত্রে পরিবর্তন এসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ঈদের দিনে গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন। বিএনপির কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এবারের ঈদ কাটবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে। গত বছরের ৮ ফেব্রুয়ারি কারাগারে যাওয়া খালেদা জিয়ার গত কোরবানির ঈদ কেটেছে পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে। রাজনীতিতে সবচেয়ে বড় পরিবর্তন এসেছে এবার জাতীয় পার্টিতে (জাপা)। দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদ গত ১৪ জুলাই মৃত্যুবরণ করায় এবার প্রথমবারের মতো তাকে ছাড়া ঈদ করবেন দলটির নেতা-কর্মীরা।

এবছরের শুরু থেকে কোরবানির ঈদের আগ পর্যন্ত বলতে গেলে দেশের প্রধান প্রধান খবর ছিল অরাজনৈতিক ইস্যু। ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান হত্যাকাণ্ড, বরগুনায় কুপিয়ে রিফাত হত্যা ও পরবর্তীতে তার স্ত্রী মিন্নিকে গ্রেফতার করা এবং প্রায় প্রতিদিন ধর্ষণ—ধর্ষণের পর হত্যা, শিশু ধর্ষণের ঘটনা ছিল আলোচিত। এরপর কখনো বন্যা, কখনো ছেলেধরা গুজবে পিটিয়ে হত্যার ঘটনা আলোচনার স্থান দখল করেছে। সর্বশেষ ডেঙ্গু ছিল দেশের প্রধান খবর। এসব অরাজনৈতিক কিংবা রাজনীতির বাইরের ইস্যুতেই পারস্পরিক দোষারোপ আর তর্ক-বিতর্কের মধ্য দিয়েই সময় পার করছেন প্রধান দলগুলোর নেতারা।

রাজনীতির বাইরের উল্লেখিত ইস্যুর মধ্যেই চলছে নানামুখী গুজব আর গুঞ্জন। রাজনৈতিক কী অরাজনৈতিক মহলে কান পাতলেই শোনা যায় শুধু গুজব। কোনটা সত্য, কোনটা অসত্য বোঝা দায়। এসব গুজব-গুঞ্জনের অন্যতম প্রধান প্ল্যাটফরম হয়ে দাঁড়িয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম। কি হবে, কি হচ্ছে— ঘুরেফিরে এমন আলোচনাই শোনা যায় রাজনীতির অলি-গলিতে। সবমিলিয়ে ভিন্ন ইস্যু আর গুজব-গুঞ্জনেই ঘুরপাক খাচ্ছে আসল রাজনীতি।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, রাজনৈতিক অঙ্গন এখন যেন গুজব-গুঞ্জননির্ভর। কোনটা গুজব, কোনটা খবর— এর সত্যাসত্য যাচাইয়ের সুযোগ কম থাকায় গুজব ডালপালা মেলে। যার ফলে এক ধরনের গুমোট ভাব দৃশ্যমান।

Loading...